এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১ (জরুরী পরিপত্র জারীকরণ)

সম্প্রতি এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয় অধিদপ্তর। বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় অধিদপ্তরের ওয়েবসাইটে SSC-Dakhil and Vocational Examination Circular 2021: ২০২১ সালের এসএসসি দাখিল ভোকেশনাল পরীক্ষা সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য মূলত সম্প্রতি এই জরুরী পরিপত্র জারি করেছে বলে জানা যায়। 

এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা-২০২১: শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র

এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র

এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১

২০২১ সালের এসএসসি, দাখিল, এসএসসি (ভােকেশনাল) ও দাখিল (ভােকেশনাল) পরীক্ষা সংক্রান্ত একটি জরুরি পরিপত্র প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। ২ নভেম্বর ২০২১ তারিখে প্রকাশিত শিক্ষা মন্ত্রণালয় জরুরি এই পরিপত্রে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব খালেদা আকতার স্বাক্ষরিত পরিপত্রে, পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের জন্য কতিপয় নির্দেশনা দেওয়া হয়েছে। এখানে পরীক্ষার্থী, কেন্দ্রে দায়িত্বরত শিক্ষক ও পরীক্ষা সংশ্লিষ্ট কাজে নিয়োজিত ব্যক্তিবর্গের প্রতি মন্ত্রণালয় ৯টি নির্দেশনা প্রদান করেছে। এসব নির্দেশনা নিশ্চিত করতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনা অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণের হুশিয়ারি দিয়েছে মন্ত্রণালয়।

২০২১ সালের এসএসসি ও দাখিল পরীক্ষা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরী পরিপত্র

পরিপত্র

বিষয়: ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা গ্রহণ সংক্রান্ত।

২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠু সুন্দর ও সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নিম্নেবর্ণিত বিষয়সমূহ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো:

শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র: ২০২১ সালের এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা অনুষ্ঠানে বিশেষ নির্দেশনা

পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০(ত্রিশ) মিনিট পূর্বে সকল পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষা কেন্দ্রে আসলে রেজিস্ট্রারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন কেন্দ্র সচিব সংশ্লিষ্ট বোর্ডকে অবহিত করবে।

কেন্দ্র সচিব ব্যতীত পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১ এ উল্লেখ্য।

কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত ফোন/ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীপণের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

প্রত্যেক কেন্দ্রের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট/কর্মকর্তা (ট্যাগ অফিসার) নিয়োগ নিতে হবে। ট্রেজারি/থানা/নিরাপত্তা হেফাজত হতে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বা তাঁর মনোনীত উপযুক্ত প্রতিনিধি ট্যাগ অফিসারসহ প্রশ্নপত্র গ্রহণ করে পুলিশ প্রহরায় কেন্দ্রে নিয়ে যাবেন।

এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১ এ আরো উল্লেখিত রয়েছে যে, নির্বাহী ম্যাজিস্ট্রেট/কর্মকর্তা (ট্যাগ অফিসার)-এর উপস্থিতি ব্যতীত প্রশ্ন বের করা যাবে। বা বহন করা যাবে না।

ট্রেজারি/থানা/নিরাপত্তা হেফাজত হতে পরীক্ষার কেন্দ্রে বহুমুখী নির্বাচনী প্রশ্নসহ রচনামূলক/সৃজনশীদের সকল সেট প্রশ্নই নিতে হবে। সেট কোড পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে জানানো হবে।

সে অনুযায়ী নির্ধারিত সেট কোডে পরীক্ষা গ্রহণ করতে হবে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসার), কেন্দ্র সচিব এবং পুলিশ কর্মকর্তার স্থিতি ও স্বাক্ষরে বিধি অনুযায়ী প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে।.

২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠানে যে সব নিশ্চিত করতে হবে

পরীক্ষা চলাকালীন এবং পরীক্ষা অনুষ্ঠানের পূর্বে বা পরে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ও পরীক্ষা সংশ্লিষ্ট কাজে নিয়োজিত ব্যক্তি, ব্যাতীত অন্যদের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ থাকবে। এ সময়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশকারী অননুমোদিত ব্যক্তিবর্গের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অনিবার্য কারণবশত কোন পরীক্ষা বিলম্বে শুরু করতে হলে যত মিনিট পরে পরীক্ষা শুরু হবে পরীক্ষার্থীদের সে সময় থেকে যথারীতি প্রশ্নপত্রে উল্লেখিত নির্ধারিত সময় দিতে হবে।

পরীক্ষা কেন্দ্রে ও প্রশ্ন পরিবহনে দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্কতার সাথে দায়িত্ব পালন করবেন। প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের নিকট উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিবর্গের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেল ০৮।

প্রশাসন কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত গুজব কিংবা একাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগসমূহ নজরদারী জোরদার করবে।

কোভিড-১১ অতিমারির কারণে শিক্ষার্থী, অভিভাবক ও পরীক্ষা সংশ্লিষ্ট সকলকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা অনুষ্ঠান নিশ্চিত করতে হবে। এজন্য এক জনের বেশী অভিভাবক পরীক্ষার্থীর সাথে আসতে পারবে না।

তাছাড়া, শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর হতে ০৫ সেপ্টেম্বর ২০২১ তারিখে জারিকৃত গাইড লাইনের নির্দেশনা প্রতিপালন করতে হবে।

এসএসসি, এসএসসি ভােকেশনাল, দাখিল ও দাখিল ভােকেশনাল পরীক্ষা সংক্রান্ত নোটিশ ২০২১
এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১

চলমান নিয়োগ বিজ্ঞপ্তি গুলোঃ

বিঃ দ্রঃ অনিবার্য কারণবশত কোন পরীক্ষা বিলম্বে শুরু করতে হলে যত মিনিট পরে পরীক্ষা শুরু হবে পরীক্ষার্থীদের সে সময় থেকে যথারীতি প্রশ্নপত্রে উল্লেখিত নির্ধারিত সময় দিতে হবে।

এসএসসি পরীক্ষার সাজেশন ২০২১ <<< এখানে

সকল বোর্ডের এসএসসি রুটিন ২০২১ <<< এখানে

২০২১ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস <<< এখানে

এসএসসি-দাখিল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১

নোট: এই পোষ্টের লিংক কপি করে রাখুন। এসএসসি-দাখিল ও ভোকেশনাল পরীক্ষা সংক্রান্ত পরিপত্র ২০২১ (জরুরী পরিপত্র জারীকরণ) বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আপনি যদি নিয়মিত শিক্ষা সম্পর্কিত তথ্য এবং সরকারি ও বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে চান তাহলে নোটিফিকেশন আইকনে ক্লিক করে সাবস্ক্রাইব করুন।

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর দেখতে চাইলে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন। ধন্যবাদ,,,,

Setu Rani
Setu Ranihttps://allgovtjobcircular.com/
আমি সেতু। অনার্সে পড়ুয়া মেয়ে আমি। আমার গল্প লিখতে অনেক ভালো লাগে সেই সাথে ভালো লাগে নতুন নতুন শিখতে। আমি ব্লগিং, এসইও এবং লিখালিখি তে পারদর্শী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x