সকল সরকারি ছুটির তালিকা ২০২২

সরকারি ছুটির তালিকা ২০২২ প্রকাশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। মাননীয় রাষ্ট্রপতির আদেশক্রমে প্রতিবছর বাংলাদেশে এই তালিকা প্রকাশ করা হয়ে থাকে বিভিন্ন ধর্ম বর্ণ এবং পেশার মানুষের সুবিধার্থে। বিশেষত যারা সরকারি চাকুরিজীবি তাদের জন্য এই ক্যালেন্ডার জরুরি বলা যায়। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে যে প্রত্যেক সরকারি চাকরিজীবী তাদের নিজ নিজ ধর্ম অনুসারে বছরে মাত্র তিনদিন ঐচ্ছিক ছুটি নিতে পারবেন। গত ২৮ শে অক্টোবর ২০২১ সালে মন্ত্রিসভার এক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই ছুটির তালিকা অনুমোদিত হয়। 

আপনাদের সুবিধার্থে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত সরকারি ছুটির তালিকা ২০২২ সরকারি ছুটির ক্যালেন্ডার এর সম্পূর্ণ অংশ নিচে সংযুক্ত করা হলো। ছবিতে দেখতে যদি অসুবিধা হয়ে থাকে তাহলে নিচে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন। 

কি কি থাকবে ২০২২ সালের সরকারি ছুটির তালিকায়?

সরকার কর্তৃক অনুমোদিত এই ছুটির তালিকা ২০২২ সালের ছুটির দিনগুলো এবং কি উপলক্ষে ছুটি ঘোষণা করা হচ্ছে তার বিস্তারিত বর্ণনা দেওয়া থাকে। তাছাড়া এই ক্যালেন্ডার এর সহায়তায় বছরের যেকোনো দিন আগে থেকেই কোন কিছুর পরিকল্পনা করে রাখতে সুবিধা হয়। সুতরাং চাইলেই সরকারি ছুটির ক্যালেন্ডার আপনি ডাউনলোড করে রাখতে পারেন। 

<<<চলমান সরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি>>>

সরকারি ছুটির তালিকা ২০২২

সরকারি ছুটির তালিকা ২০২২

২০২২ সালের জানুয়ারি মাসে শুধুমাত্র শুক্র ও শনিবার ব্যতীত অন্য কোন ছুটি নেই। কিন্তু ফেব্রুয়ারি মাসে সাপ্তাহিক সরকারি ছুটি সহ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং শহীদ দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি রোজ রবিবার ছুটির দিন ধার্য করা হয়েছে। 

সরকারি ছুটির তালিকা ২০২২

মার্চ মাসে সাপ্তাহিক ছুটির দিন সহ পবিত্র লাইলাতুল মিরাজ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং স্বাধীনতা দিবস উপলক্ষে সর্বমোট ৪ দিন ছুটি ঘোষণা করা হয়েছে।

বাংলা পহেলা নববর্ষ উপলক্ষ্যে সরকার কর্তৃক নির্ধারিত ছুটির দিন হিসেবে ঘোষিত হয়েছে এপ্রিল মাসের ১৪ তারিখ। তাছাড়া ২৯ শে এপ্রিল লাইলাতুল কদর এর জন্য ছুটি ঘোষিত হয়েছে যা সর্বমোট এই মাসে তিন দিন ছুটি হিসেবে পরিগণিত হয়েছে।

মে মাসের শুরুতেই আন্তর্জাতিক শ্রম দিবস হিসেবে ছুটির পাশাপাশি পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে তিন দিন ছুটি ঘোষণা করা হয়েছে। তবে ঈদ উল ফিতরের ছুটি অবশ্যই চাঁদ দেখার উপর কমবেশি হতে পারে। 

জুন মাসে শুধুমাত্র শুক্র-শনি সাপ্তাহিক ছুটির বাদে অন্য কোনো ছুটি নেই। জুলাই মাসে সাপ্তাহিক ছুটির পাশাপাশি পবিত্র ঈদুল আযহা উপলক্ষে তিন দিন ছুটির উল্লেখ করা হয়েছে। তবে এই ছুটি চাঁদ দেখার উপর সামনে আগানো এবং পেছানো হতে পারে। 

২০২২ সালের আগস্ট মাসে জাতীয় শোক দিবস পবিত্র আশুরা এবং জন্মাষ্টমী এই তিনটি অনুষ্ঠান মিলিয়ে মোট তিন দিন ছুটি ঘোষণা করা হয়েছে সাপ্তাহিক ছুটির পাশাপাশি।

সেপ্টেম্বর মাসে সাপ্তাহিক ছুটি ব্যতীত আর কোন ছুটি ঘোষণা করা হয়নি কিন্তু অক্টোবরে হিন্দুদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে পাঁচদিন ছুটি ঘোষণা করা হয়েছে। তার পাশাপাশি মুসলমান ধর্মালম্বীদের জন্য পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে মোট দুই দিন ছুটি ঘোষিত হয়েছে।

নভেম্বর মাসে সাপ্তাহিক ছুটি ব্যতীত অন্য কোনো ছুটি নেই কিন্তু ডিসেম্বর মাসে মহান বিজয় দিবস উপলক্ষে এবং যিশুখ্রিস্টের জন্মদিন উপলক্ষে দুই দিন ছুটি ঘোষণা করা হয়েছে। 

২০২২ সালের সরকারি ছুটির তালিকা অনুযায়ী দেখা যাচ্ছে যে মোট ছুটি ঘোষণা করা হয়েছে ২০২২ দিন। এর মধ্যে সাধারণ ছুটি ১৪ দিন এবং নির্বাহী আদেশে আট দিন। 

ঐচ্ছিক ছুটিঃ সরকারি ছুটির তালিকা ২০২২

আশা করি ২০২২ সালের সরকারি ছুটির তালিকা থেকে আপনারা পরিষ্কার হয়ে গেছেন এই বছরের সকল ছুটির দিনগুলো সম্পর্কে। এটি আপনাদেরকে সাহায্য করবে বছরের যে কোনো সময় যে কোনো পরিকল্পনা ঠিকঠাক ভাবে গ্রহন করতে। 

Mitu Khatun
Mitu Khatunhttps://allgovtjobcircular.com/
আমি মিতু। সবসময় লিখালিখি করতে ভালোবাসি। আর ভালোবাসি স্বাধীনভাবে বেচে থাকতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x