ডিগ্রি ভর্তি ২০২২ – ২০২৩ (জাতীয় বিশ্ববিদ্যালয়)

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২ – ২০২৩ NU Degree Admission Notification 2022-2023 শুরু হতে যাচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ভর্তি কার্যক্রমে অনলাইন প্রাথমিক আবেদন ১৪ নভে বিকাল ৪টা থেকে শুরু হয়ে ৩০ নভেম্বর ২০২২ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ভর্তি ২০২২ বিষয়ক ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে ০১ ডিসেম্বর ২০২২ তারিখের মধ্যে অবশ্যই জন্য নিতে হবে।

ডিগ্রি ভর্তি ২০২২ - ২০২৩

২০২০-২০২১ শিক্ষাবর্ষে স্নাতক বর্ষে কোর্সে ভর্তিকৃত শিক্ষার্থীদের সমাস ২০ ডিসেম্বর ২০২১ তারিখ থেকে শুরু হবে। ভর্তির সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন পোর্টালের মাধ্যমে। কিভাবে আবেদন করবেন এবং আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে সম্পূর্ণ আর্টিকেল ভালভাবে পড়ুন।

ডিগ্রি ১ম বর্ষ ডিগ্রি ভর্তি ২০২২

ডিগ্রি ভর্তি ২০২২ ও ডিগ্রি ভর্তি ফরম ২০২২, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ভর্তির বিস্তারিত তথ্য ২০২২-২০২৩ এই নিয়ে আগ্রহের শেষ নেই। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে মাস্টার্স প্রফেশনাল ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ হয়। ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তির বিস্তারিত তথ্য দেখুন এখানে। 

ডিগ্রি ভর্তি গুরুত্বপূর্ণ তথ্য
অনলাইন আবেদন শুরু: ১৪ নভেম্বর ২০২২
অনলাইন আবেদনের শেষ তারিখ: ৩০ নভেম্বর ২০২২
আবেদনের ফি: ২৫০ টাকা
ওরিয়েন্টেশন ক্লাস: ২০ ডিসেম্বর ২০২

বিঃদ্রঃ সংশ্লিষ্ট সকলকে কোতিড-১৯ মহামারি সম্পর্কিত সকল স্বাস্থবিধি মেনে এ ভর্তি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২ – ২০২৩ ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের SSC ও HSC পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে কোর্সভিত্তিক মেধা তালিকা কায়ন করা হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এর Prospectus Amportant Notice অপশন থেকে জানা যাবে।

২০২২ – ২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণির ভর্তি কার্যক্রমে প্রাথমিক আবেদনের সময়সূচি

ক্রমিকবিবরণতারিখ
অনলাইনে প্রাথমিক আবেদন ফরম পূরণ ও এর প্রিন্ট/পিডিএফ কপি সংগ্রহ করার১৪/১১/২০২১ থেকে ৩০/১১/২০১
 আবেদনকারী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দেয়ার তারিখ:১৫/১১/২০২১ থেকে ০১/১২/২০১
কলেজ কর্তৃক প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ:১৫/১১/২০২১ থেকে ০২/১২/২০২১
কলেজ কর্তৃক আবেদনকারী প্রার্থীদের প্রাথমিক আবেদন কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ (অবেদনকারী ১৫০/-(একশত পঞ্চাশ) টাকা হারে সংশ্লিষ্ট খাতে (ভর্তি ফান্ড) যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ: এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Application Payment Info (Degree Pass) অপশন থেকে | Pay Slip ডাউনলোড করতে হবে এবং এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ যে কোন সোনালী ব্যাংক শাখায় নির্ধারিত ফি দিয়ে সিসা করতে হবে।০৫/১২/২০২১ থেকে ০৯/১২/২০২১

আবেদনের যোগ্যতা ও শর্তাবলী

বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৬/২০১৭/২০১৮ সালের SSC ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ এবং ২০১৮/২০১১/২০২০ সালের HSC ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ.এস.সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি (বিজনেস্ ম্যানেজমেন্ট) i5) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা অনুচ্ছেদ ১. এর ক নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

২০১৬/২০১৭/২০১৮ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে বি গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০১৮/২০১৯/২০২০ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

এ সকল প্রাণী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে চিন, স্নাতকপূর্ণ শিক্ষা বিষয়ক ভুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ই-মেইল এ্যাড্রেসে (deanug@nubd.info) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে প্রার্থীর ভর্তিচ্ছু প্রতিষ্ঠানের নাম, পর্থিত কোর্সের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে প্রাণীর O-Level A-Level পরীক্ষার ট্রপত্রিস্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি ছবি সংযুক্ত করতে হবে।

বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পরের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অনুচ্ছেন ১ এর ক নং শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল প্রার্থী অনলাইনে আবেদন না করে নিয়ে মধ্য ডিন, পূর্ব দিকে বিশ্ববিদ্যালয় সরাসরি/ই-মেইল অ্যাড্রেসে (deanug@nubd.info) আবেদন পত্র প্রেরণ করবে।

সাদা কাগজে লিখিত আবেদন পত্রে প্রার্থীর ভর্তিচ্ছু প্রতিষ্ঠানের নাম, প্রণিত কোর্সের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে প্রার্থীর সকল পরীক্ষার ট্রান্সক্রিন্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরুপনের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি ছবি সংযুক্ত করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৮-২০১৯ অথবা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে সে সকল শিক্ষার্থী ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে না। তবে নির্ধারিত সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) কোর্সে ভর্তি হতে পারবে।

একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) প্রফেশনাল অথবা স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে। প্রাথমিক আবেদন ফরমে আবেদনকারীর কোন তথ্য/ছবি অসত্য, ভুল বা অসম্পূর্ণ বলে প্রমাণিত হলে তার ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

ডিগ্রির আবেদনের করার ন্যূনতম যোগ্যতা

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ -এ উল্লেখ্য যে, SSC পাশের সাল ২০১৬/১৭/১৮
HSC পাশের সাল ২০১৮/১৯/২০ ন্যুনতম জিপিএ ২.০০ পয়েন্ট পাওয়া লাগবে এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষাতে কোন ধরনের ভর্তি পরিক্ষা অংশগ্রহন করতে হবে না।
শুধুমাত্র SSC ও HSC রেজাল্টের উপর ভিত্তি করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে।
HSC পরীক্ষার রেজাল্টে উপর ৬০% এবং SSC পরীক্ষার রেজাল্টে উপর এর ৪০% মার্ক ধার‌্য করা হবে।
দুইটি মেধাতালিকা প্রকাশ করা হবে , এরপর দুইটা রিলিজ স্লিপ প্রকাশিত হবে.

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১

চলমান নিয়োগ বিজ্ঞপ্তি গুলোঃ

ভর্তি বিষয়ক আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য
  • http://www.admissions.nu.edu.bd/ এই লিংক থেকে আবেদন করতে হবে ।
  • আবেদনের সময় ছবিটি আপনার কিনা সেটা পরীক্ষা করে নিন । নতুবা এটার জন্য আপনার আবেদন বাতিল হতে পারে।
  • আবেদনকারী একবারই আবেদন বাতিল ও ছবি পরিবর্তনের সুযাগ পাবে ।
  • অনলাইনে আবেদন না করলে কোনভাবেই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে না ।
  • আবেদনকারী তার ফোনে SMS না পেলে বুঝতে হবে আপনার ফরম কলেজ কর্তৃক নিশ্চয়ন হয়নি। সেক্ষেত্রে আপনাকে কলেজে যোগাযোগ করতে হবে।
  • SMS এর মাধ্যমে ফলাফল দেখতে (nu<space>atdg<space>rollno টাইপ করে 16222 নাম্বারে Send করতে হবে অথবা কলেজ থেকে ফলাফল দেখেতে পারবেন ।

মাস্টার্স ভর্তি হতে যেসব কাগজপত্র জমা দিতে হবে

  1. ১ কপি পাসপোর্ট সাইজের ছবি
  2. আবেদনকারীর ফোন নম্বর
  3. SSC ও HSC পরীক্ষার রোল নম্বর ও রেজিষ্ট্রেশন নম্বর
  4. অনলাইনে মাধ্যমে আবেদন করার পর একটি ফরম দিবে সেটা প্রিন্ট করতে হবে.

আপনাদের যদি জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ সম্পর্কিত কোনো মতামত থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট বক্সে জানান। জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ফলাফল সংক্রান্ত সকল তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয় ভর্তি এবং চাকরির আবেদন বিজ্ঞপ্তি সম্পর্কিত নোটিশ আমরা প্রতিনিয়ত প্রকাশ করে থাকি। পরবর্তী খবরা খবর পেতে আমাদের ফেসবুক পেজ ফলো করতে পারেন। এতক্ষণ পর্যন্ত আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

Setu Rani
Setu Ranihttps://allgovtjobcircular.com/
আমি সেতু। অনার্সে পড়ুয়া মেয়ে আমি। আমার গল্প লিখতে অনেক ভালো লাগে সেই সাথে ভালো লাগে নতুন নতুন শিখতে। আমি ব্লগিং, এসইও এবং লিখালিখি তে পারদর্শী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x