এইচএসসি রুটিন ২০২১ pdf (সকল বোর্ড)

এইচএসসি রুটিন ২০২১ HSC Routine 2021 (All Board)  ইতোমধ্যে প্রকাশিত হয়েছে। মূলত বাংলাদেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের জন্য একক রুটিন প্রকাশ করা হয়েছে। সকল শিক্ষা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা 2021 একই সময়ে অনুষ্ঠিত হবে বলে উল্লেখ্য রয়েছে। ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহবায়ক প্রফেসর এস.এম. আমিরুল ইসলাম স্বাক্ষরিত রুটিন প্রকাশের মাধ্যমে, এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

তাই এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুত হওয়ার সময় এসেছে সকল এইচএসসি পরীক্ষার্থীদের। এ বছর শিক্ষাবোর্ড রুটিন আগে প্রকাশ করেছে। এজন্য এইচএসসি পরীক্ষার প্রার্থীরা এইচএসসি পরীক্ষার জন্য ভাল প্রস্তুতি নিতে পারবেন।

এইচএসসি রুটিন ২০২১ pdf

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১

করোনার কারণে এই বছর এসএসসি পরীক্ষার বিষয় সংখ্যা কমিয়ে আনা হয়েছে। এবার ৩টি বিষয়ে পরীক্ষা হবে। এটি প্রকাশ করেছে শিক্ষা বোর্ড অধিদপ্তর। এই রুটিন অনুসারে, প্রতি বছরের মতো রুটিনের সময় অনুসারে সমস্ত তত্ত্ব পরীক্ষা সকাল ১০টা থেকে ০১ টা পর্যন্ত শুরু হবে এবং কিছু পরীক্ষা দুপুর ২ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত শুরু হবে।  

২০২১ সালের এইচএসসি পরীক্ষা শুরুর সময় নির্ধারিত। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার (এইচএসসি) এই সময়সূচি সেপ্টেম্বরে প্রকাশিত হয়েছে। আপনি কি এসএসসি রুটিন ২০২১ খুঁজছেন? যদি তাই হয়ে থাকে তাহলে এই পেজটি পুরোটা পড়তে থাকুন। এই পোস্টে এইচএসসি রুটিন ২০২১ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। নিচে এর ধাপগুলো পর্যায়ক্রমে দেওয়া হলো।

এইচ এস সি নতুন রুটিন ২০২১-সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার রুটিন 2021

বাংলা, ইংরেজি, অর্থনীতি, আইসিটি, ভূগোল, নাগরিক, পদার্থবিদ্যা, অ্যাকাউন্টিং, রসায়ন, ইসলামী ইতিহাস ও সংস্কৃতি, ইতিহাস, অর্থ, ব্যাংকিং ও বীমা, জীববিজ্ঞান, উচ্চতর গণিত, ইসলামের শিক্ষা, মনোবিজ্ঞান, কৃষি শিক্ষা, পরিসংখ্যান এবং আরও অনেক কিছু অর্থাৎ এইচএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২১ ডাউনলোড করতে পারবেন। আমরা আপনাদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে রুটিন প্রকাশ করেছি। এখান থেকে রুটিনটি ডাউনলোড করতে পারেন। আপনি এই পোস্টের নীচে তিনটি ডাউনলোড বিকল্প পাবেন। আমরা আপনার সুবিধার জন্য লিখিত রুটিন প্রদান করি নিয়মিত। তো চলুন এবার পরবর্তী ধাপে যাওয়া যাক।

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ pdf

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এইচএসসি পরীক্ষা সারা দেশে একযোগে অনুষ্ঠিত হবে ২ ডিসেম্বর থেকে, পরীক্ষা (তত্ত্বীয়/সৃজনশীল/রচনামূলক) শেষ হবে ৩০ ডিসেম্বর ২০২১।

বাংলাদেশের ৯ সাধারণ শিক্ষা বোর্ডের (ঢাকা, রাজশাহী, যশোর, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ) এইচএসসি পরীক্ষা শুরু ০২ ডিসেম্বর থেকে। যেহেতু এইচএসসি সংশোধিত বা সংশোধিত রুটিন প্রকাশিত হয়েছে। সুতরাং আপনি যদি এইচএসসি রুটিন 2021 পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান বা HSC Routine 2021 PDF download ছবি ফর্ম্যাটে ডাউনলোড করতে পারেন। তারপরে নীচে থেকে আপনার রুটিনটি ডাউনলোড করুন।

এইচএসসি পরীক্ষা ২০২১ সংক্রান্ত নির্দেশনা ও মানবণ্টন

এইচএসসি পরীক্ষা ২০২১ সংক্রান্ত ১১ নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। এসএসসি পরীক্ষার রুটিন মানবন্টন ২০২১ পরীক্ষার ৩০ (ত্রিশ) মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ এবং সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

এইচএসসি এবং সমমানের পরীক্ষা সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে নেওয়া হবে। অর্থাৎ বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক– এই ৩টি গ্রুপের শিক্ষার্থীরা যার যার গ্রুপের বিশেষায়িত ৩টি করে সাবজেক্টের ওপর সীমিত পরিসরে, সংক্ষিপ্ত সিলেবাসে, স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দেবে।

প্রতিটি বিষয়ের পরীক্ষার সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ৩০ মিনিট। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রের আসন গ্রহণ করতে হবে। সকালে নির্ধারিত পরীক্ষা সকাল ১০টা থেকে ১১.৩০টা আর দুপুরে নির্ধারিত পরীক্ষা বেলা ২টা থেকে বিকেল ৩.৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

মার্ক গ্রেড পয়েন্ট লেটার গ্রেড
০-৩২০.০০F
৩৩-৩৯১.০০D
৪০-৪৯২.০০C
৫০-৫৯৩.০০B
৬০-৬৯৩.৫০A-
৭০-৭৯৪.০০A
৮০-১০০৫.০০A+

এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ pdf (সকল বোর্ড)

এইচএসসি রুটিন ২০২১ ঢাকা বোর্ড <<< এখানে

রাজশাহী শিক্ষা বোর্ডের এইচএসসি রুটিন ২০২১ <<< এখানে

চট্টগ্রাম বোর্ডের এইচএসসি রুটিন ২০২১ <<< এখানে

এইচএসসি রুটিন ২০২১ বরিশাল বোর্ড <<< এখানে

এইচএসসি রুটিন ২০২১ pdf ডাউনলোড লিংক <<< এখানে

নোট: এই পোষ্টের লিংক কপি করে রাখুন। এইচএসসি রুটিন ২০২১ প্রকাশ এর নোটিশ দেওয়া হয়েছে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না। আপনি যদি নিয়মিত পরীক্ষার ফলাফল, ফরম ফিলাপ পরীক্ষার রুটিন সহ অন্যান্য তথ্য এবং সরকারি ও বেসরকারি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি পেতে চান তাহলে নোটিফিকেশন আইকনে ক্লিক করে সাবস্ক্রাইব করুন।

আমাদের ওয়েবসাইট

Setu Rani
Setu Ranihttps://allgovtjobcircular.com/
আমি সেতু। অনার্সে পড়ুয়া মেয়ে আমি। আমার গল্প লিখতে অনেক ভালো লাগে সেই সাথে ভালো লাগে নতুন নতুন শিখতে। আমি ব্লগিং, এসইও এবং লিখালিখি তে পারদর্শী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x