২০২২ শিক্ষাবর্ষে সরকারি স্কুলে ভর্তি লটারি (অনলাইন আবেদন ফরম ও লটারির নীতিমালা প্রণয়ন)

২০২২ শিক্ষাবর্ষে সরকারি স্কুলে ভর্তি লটারির মাধ্যমে ১ম-৯ম শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তি করা হবে বলে এক নোটিশ প্রকাশিত হয়েছে খুব সম্প্রতি। সরকারি স্কুলে ভর্তি ২০২২ দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তির অনলাইন আবেদন ও লটারির নীতিমালা প্রদান করেছে। সরকারি স্কুলে ভর্তি ২০২২ সম্পর্কে জানতে নিচের আলোচিত বিষয়সমুহ বিস্তারিত দেখুন।

সরকারি স্কুলে ভর্তির তথ্য ২০২২

মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলে ১ম-৯ম শ্রেণির ভর্তি ২০২২: অনলাইন আবেদন ফরম ও লটারির নীতিমালা তে বলা আছে যে, ২০২২ খ্রিষ্টাব্দের দেশের মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণির ভর্তি পরীক্ষা এবারো অনুষ্ঠিত হবে না। শিক্ষার্থীদের নির্বাচন করে স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তি করা হবে বিগত বছর গুলোর মতো লটারির ফলাফলের উপর ভিত্তি করে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ওয়েবসাইটে, মুলত ১৬ নভেম্বর তারিখে সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি ও অনলাইনে আবেদন ফরম পূরণের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে।

২০২২ শিক্ষাবর্ষে সরকারি স্কুলে ভর্তি লটারি

ঢাকা মহানগরীসহ সারাদেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২২ শিক্ষাবর্ষে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে বিদ্যালয় হতে কোনো ভর্তি ফরম বিতরণ করা হবে না। ভর্তির আবেদন শুধুমাত্র অন-লাইনে http://gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে। কারন ২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির সময়সূচি (আবেদন, লটারি ও ভর্তি) অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুল ভর্তি আবেদন গ্রহণ করা হবে অনলাইনে। টেলিটক এই আবেদন প্রক্রিয়া গ্রহণ ও লটারির ভিত্তিতে ফলাফল প্রকাশ করবে।

অন-লাইনে আবেদন গ্রহণের প্রক্রিয়া ২৫/১১/২০২১ খ্রি. সকাল ১১:০০ টা হতে শুরু হয়ে ০৮/১২/২০২১ খ্রি. বিকাল ০৫:০০ টা পর্যন্ত চলমান থাকবে৷ ২০২২ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফি ১১০/- (একশত দশ) টাকা নির্ধারণ করা হয়েছে যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল হতে SMS এর মাধ্যমে প্রদান করা যাবে।

সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ২০২২ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

সরকারি ও বেসরকারি বিদ্যালয়সমূহে ভর্তি ২০২২

ঢাকা মহানগরীর ৪৪ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (৩টি ফিডার শাখাসহ) ৩টি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন প্রার্থী একই গ্রুপে পছন্দের ক্রমানুসারে সর্বাধিক ৫টি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এছাড়াও সারাদেশে আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনকালে থানা ভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবেন।

এক্ষেত্রে প্রার্থীগণ প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। উল্লেখ্য, ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

২০২২ শিক্ষাবর্ষে কেন্দ্রীয় পর্যায়ে অনুষ্ঠেয় ডিজিটাল লটারি কার্যক্রমে সারাদেশের সকল সরকারি মাধ্যমি স্কুলকে অংশগ্রহণ করতে হবে। তবে উপজেলা পর্যায়ে নতুন জাতীয়করণকৃত যে সকল সরকারি মাধ্যমিক স্কুলের শিক্ষক-কর্মচারীরা এখনও এড-হক নিয়োগ পাননি সে সকল স্কুল কর্তৃপক্ষ অবার্য কারনে অংশগ্রহণ করতে না পারলে, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত উপজেলা ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন করে ৩০/১২/২০২১ তারিখের মধ্যে ভর্তির কাজ সম্পন্ন করবেন।

২০২২ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির বয়স

শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে লটারির মাধ্যমে শিক্ষার্থী নির্বাচন প্রক্রিয়া নিষ্পন্ন করা ব্যতিত অন্য কোনপরীক্ষা গ্রহণ করা যাবে না। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০২২ শিক্ষাবর্ষে ১ম শ্রেণিতে ভর্তির জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী শিক্ষার্থীর বয়স ৬+ বছর নির্ধারণ করা হয়েছে।

এছাড়া, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকা/কর্মচারীগণের ভর্তির উপযুক্ত সন্তান সংখ্যার সমসংখ্যক আসন ঐ প্রতিষ্ঠানে সংরক্ষিত থাকবে। এক্ষেত্রে তাঁদের অন-লাইনে আবেদন করার প্রয়োজন নেই। উল্লেখ্য, শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালক বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালিকা হলে পার্শ্ববর্তী সরকারি বালিকা বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে।

একইভাবে শিক্ষক/শিক্ষিকা/কর্মচারী সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে কর্মরত থাকলে এবং তাঁর ভর্তি উপযুক্ত সন্তান বালক হলে পার্শ্ববর্তী সরকারি বালক বিদ্যালয়ে আসন সংরক্ষিত রাখতে হবে। অর্থাৎ সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক/শিক্ষিকাদের সন্তান ভর্তির যে ২% কোটা নীতিমালায় সংরক্ষিত ছিল তা তুলে দেওয়া হয়েছে।

২০২২ খ্রিষ্টাব্দের সরকারি-বেসরকারি স্কুল ভর্তি আবেদন, লটারি ফলাফল ও ভর্তির সময়সূচি

সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে লটারি প্রক্রিয়ায় শিক্ষার্থী নির্বাচন আগামী ১৫/১২/২০২১ খ্রি. অন-লাইনের মাধ্যমে অনুষ্ঠিত হবে। অন-লাইনে আবেদন ফরম পূরণ ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি। www.dshe.gov.bd এর secondary circular/ order ও www.teletalk.com.bd ওয়েবসাইট হতে জানা যাবে।

তবে সবশেষ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ১৬ নভেম্বর তারিখে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি প্রক্রিয়ার চুড়ান্ত সময়সূচি প্রকাশ করেছে। ভর্তির অনলাইন আবেদন চলবে ৮ ডিসেম্বর ২০২১‌ খ্রি. তারিখ বিকাল ৫:০০ টা পর্যন্ত। স্কুলের অনলাইনে ভর্তি আবেদন ২৫ নভেম্বর সকাল ১১:০০ টা থেকে শুরু হবে। সরকারি স্কুলের ভর্তির লটারি ১৫ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখে অনুষ্ঠিত হবে।

সরকারি-বেসরকারি মাধ্যমিক স্কুলের ১ম-৯ম শ্রেণির ভর্তি ফরম, নীতিমালা পিডিএফ (সংশোধিত বিজ্ঞপ্তি)
সরকারি স্কুলে ভর্তি ২০২২ অনলাইন আবেদন ও লটারির নীতিমালা

উপজেলার জাতীয়করণকৃত স্কুলের শিক্ষকরা এখনো এড-হক ভিত্তিতে নিয়োগ পাননি, সে স্কুলের ভর্তি অনিবার্য কারণে অংশগ্রহণ করতে না পারলে, উপজেলার গঠিত ভর্তি কমিটির মাধ্যমে লটারি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আর এটি শিক্ষা অধিদপ্তর ১৮ নভেম্বর তারিখে প্রকাশিত সংশোধিত ভর্তি বিজ্ঞপ্তিতে, উপজেলা পর্যায়ের নতুন সরকারী করা স্কুলের জন্য নতুন নির্দেশনা জারী করেছে।

আরো দেখুন

তো প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, এই ছিল আমাদের আজকের ২০২২ শিক্ষাবর্ষে সরকারি স্কুলে ভর্তি লটারি সংক্রান্ত তথ্য। যদি তোমাদের মনে সরকারি স্কুলে ভর্তি ২০২২ নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাও। সেই সাথে পরবর্তী আপডেট পেতে আমাদের jobs.othoeb.com এর সাথেই থাকো।

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর দেখতে চাইলে আমাদের সাথে ফেসবুকে যুক্ত হোন। ধন্যবাদ,,,,

Setu Rani
Setu Ranihttps://allgovtjobcircular.com/
আমি সেতু। অনার্সে পড়ুয়া মেয়ে আমি। আমার গল্প লিখতে অনেক ভালো লাগে সেই সাথে ভালো লাগে নতুন নতুন শিখতে। আমি ব্লগিং, এসইও এবং লিখালিখি তে পারদর্শী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x