আজকের ফজরের নামাজের সময় সূচীঃ ২৮ ফেব্রুয়ারি ২০২২

ফজর নামাজের সময় আমাদের দেশে বিভিন্ন মাসের সাথে সাথে পরিবর্তিত হতে থাকে। তাই কোন মাসে ফজর নামাজের সময় কখন হয়ে থাকে সেটা সম্পর্কে আজকে জানাব আমরা। বিস্তারিত জানতে পরতে থাকুন।

“”নামাজ কে বলো না কাজ আছে””

কাজকে বলো আমার নামাজ আছে

নামাজ বিহীন পরপারে কি জবাব দিবে 

      “”তুমি প্রভুর কাছে””

ফজর নামাজের সময়

যেহেতু ফজরের নামাজের সময় সূচী পৃথিবীর বিভিন্ন জায়গায় ভেদে বিভিন্ন হয়ে থাকে। তাই অনেকেই জানতে চান আজকের ফজরের নামাজের সময়। সে ক্ষেত্রে এটা নির্ভর করে আপনি কোন এলাকায় থাকেন তার ওপরে। এলাকাভেদে সময়ের পার্থক্য ৫ মিনিট থেকে আধা ঘণ্টা পর্যন্ত কমবেশি হতে পারে। 

ফজরের নামাজের সময় সম্পর্কে মানুষের একটু বেশি সচেতন থাকা দরকার। কারণ কোন ভাবে যদি আপনি ফজর অথবা সুবহে সাদিকের সময় একবার মিস করে যান তাহলে কোন ভাবে সেটা তুলতে পারবেন না। 

যেমন কখনো যদি আপনি জোহরের নামাজ ঠিক সময়ে পড়তে না পারেন তাহলে জেগে থাকার কারণে একটু দেরিতে হলেও আদায় করে নিতে পারবেন। কিন্তু ঘুমিয়ে থাকার কারণে যদি ফজরের নামাজের সময় একবার মিস করেন তাহলে ঘুম থেকে জেগে দেখতে পাবেন সকাল হয়ে গেছে। তখন আর নামাজ আদায় করা সম্ভব হবে না।

আজকের ফজরের নামাজের সময় সূচী

বর্তমান সময় এবং স্থান অনুযায়ী আজকের ফজরের নামাজের সময় হল 5.11 am। সুতরাং যদি আপনি ফজরের নামাজ সময়মতো পড়তে চান তাহলে আপনার ঘড়িতে এখন ঐ এলার্ম সেট করে রাখুন।

আজ শনিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২২ ইংরেজি। ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

> জোহর – দুপুর ১২:১৫ মিনিট।
> আসর- বিকেল ৪:২০ মিনিট।
> মাগরিব- সন্ধ্যা ৬:০২ মিনিট।
> ইশা- রাত ৭:১৬ মিনিট।
> ফজর (২৮ ফেব্রুয়ারি)- ভোর ৫:১১ মিনিট।

> আজ সুর্যাস্ত- ৫:১১ মিনিট।
> আগামীকালের (০১ মার্চ) সূর্যোদয়- ৬:২১ মিনিট।

বিভাগীয় শহরের জন্য উল্লেখিত সময়ের সঙ্গে যেসব বিভাগে সময় যোগ-বিয়োগ করতে হবে, তাহলো-

বিয়োগ করতে হবে
> চট্টগ্রাম : -০৫ মিনিট
> সিলেট : -০৬ মিনিট

যোগ করতে হবে-
> খুলনা : +০৩ মিনিট
> রাজশাহী : +০৭ মিনিট
> রংপুর : +০৮ মিনিট
> বরিশাল : +০১ মিনিট

আজকের ফজরের নামাজের সময় সূচী

>>ফজরের নামাজের উপকারিতা<<

ফজরের নামাজ কয় রাকাত

দুই রাকাত সুন্নত এবং দুই রাকাত ফরজ নামাজের সমন্বয়ে ফজরের নামাজ আদায় করতে হয়। ফজরের নামাজে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করা প্রায় এক ধরনের বাধ্যতা মূলক এর কাছাকাছি হিসেবে ধরা চলে। তবে জামাতের কারণে আপনি চাইলে ২ রাকাত ফরজ নামাজ আগে আদায় করার পর সুন্নত নামাজ আদায় করতে পারেন।

ফজরের নামাজ আদায় করার পর কুরআন পাঠ করা উত্তম কাজ। কারণ নামাজ এবং কুরআন তেলাওয়াতের মাধ্যমে দিন শুরু হলে সারা দিনের কাজে আপনি ভালো ভাবে মনোযোগ দিতে পারবেন এবং আপনার দিনটা অনেক ভাল যাবে।

সার্চ টার্মঃ ফজর নামাজের সময় চট্টগ্রাম, ফজর নামাজের সময় ঢাকা, ফজর নামাজের সময় সিলেট, ফজর নামাজের সময় খুলনা, ফজর নামাজের সময় কুমিল্লা।

Ruhul
Ruhulhttps://allgovtjobcircular.com
আমি শিক্ষা নিয়ে কাজ করি। লিখালিখি করতে ভালোবাসি। সেই সাথে ভালোবাসি মুক্তভাবে ঘুরে বেড়াতে। ব্লগিং আমার প্যাশন এবং ভালো লাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x