নামাজের শেষে দোয়া মাসুরা পড়ার মাধ্যমে নামাজ সাধারণত সমাপ্ত হয়ে থাকে। হাদিস অনুযায়ী এই দোয়া পড়া সুন্নত। তাই এটি অর্থসহ জানা সকলের জন্য অত্যন্ত জরুরী। নিচে দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ সহ বিস্তারিত দেওয়া হলোঃ

দোয়া মাসুরা আরবি

اللهم إني ظلمت نفسي ظلماً كثيراً، ولا يغفر الذنوب إلا أنت، فاغفر لي مغفرة من عندك وارحمني، إنك أنت الغفور الرحيم

দোয়া মাসুরা বাংলা উচ্চারণ

আল্লা-হুম্মা ইন্নী যলামতু নাফসী যুলমান কাসীরা। ওয়ালা ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা আনতা। ফাগফির লী মাগফিরাতাম মিন ‘ইনদিকা ওয়ারহামনী ইন্নাকা আনতাল গাফূরুর রাহীম।

দোয়া মাসুরা অর্থ

হে আল্লাহ! আমি আমার নিজের উপর অনেক যুলুম করেছি। আর আপনি ছাড়া গুনাহসমূহ কেউই ক্ষমা করতে পারে না। অতএব আমাকে আপনার পক্ষ থেকে বিশেষ ক্ষমা দ্বারা মাফ করে দিন, আর আমার প্রতি দয়া করুন: আপনিই তো ক্ষমাকারী, পরম দয়ালু।

দোয়া মাসুরা কখন পড়তে হয়

সাধারণত নামাজের শেষে আত্তাহিয়্যাতু ও দুরুদে ইব্রাহিম পড়ার পর দোয়া মাসুরা পড়তে হয়। অজু করে নামাজের শেষ রাকাতে বসে প্রথমে আত্তাহিয়াতু এবং দরুদ শরীফ পড়তে হয়। তারপর দোয়া মাসুরা পড়ে সালাম ফিরাতে হয়। নামাজ যদি দুই রাকাত হয় তাহলে দ্বিতীয় রাকাতে এবং নামাজ চার রাকাত হলে চতুর্থ রাকাত নামাজ আদায় করার পর বসে আত্তাহিয়্যাতু দরুদ শরীফ এবং দোয়া মাসুরা পড়ে নামায শেষ করতে হয়।

ইসলামের অন্যান্য সকল ইবাদতের মধ্যে নামাজ হলো অন্যতম একটা ইবাদত যাকে বেহেস্তের চাবি বলা হয়ে থাকে। সুতরাং দুনিয়ার জীবন যাপন সুশৃংখল করতে হলে এবং মৃত্যুর পরবর্তী জীবনে জান্নাত পেতে হলে বেহেস্তের চাবি এই নামাজ আমাদের সঠিক ভাবে কায়েম করার কথা বলা হয়েছে। তাই সঠিকভাবে নামাজ আদায় করতে আমাদের সকলেরই দোয়া মাসুরা অর্থসহ মুখস্ত রাখা উচিত