উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২১-২০২২

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২১-২০২২ Bangladesh Open University BOU SSC Programme Admission 2021-2022 session: প্রকাশিত হয়েছে। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ওপেন স্কুল কর্তৃক পরিচালিত ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এসএসসি প্রোগ্রামে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীদের কে অনলাইনের মাধ্যমে আবেদন করার আহ্বান জানানো যাচ্ছে। বাউবি এসএসসি ভর্তি তথ্য ২০২১-২০২২ বিজ্ঞপ্তি সংক্রান্ত বিস্তারিত সকল খবরাখবর জানতে নিজের অফিসিয়াল বিজ্ঞপ্তিটি দেখুন।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) এসএসসি ভর্তি তথ্য ২০২১-২০২২

এক নজরে

বিজ্ঞপ্তির ধরণ নোটিশ
প্রতিষ্ঠানের নামউন্মুক্ত বিশ্ববিদ্যালয়
মোট ভর্তি ফি৪,৬৯৫/- বা ৪,৮৯৫/-
আবেদন ফি১০০/- টাকা
বয়সঃনির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতাজেএসসি/৮ম/জেডিসি
জেলাসকল জেলা
আবেদন শুরুইতোমধ্যে শুরু হয়েছে
আবেদনের শেষ তারিখ৩১ জানুয়ারি ২০২২ (বর্ধিত তারিখ)
আবেদনের পদ্ধতিঅনলাইনে

দেখে নিনঃ চলমান সকল নোটিশ বিজ্ঞপ্তির তালিকা

  • আবেদন লিঙ্ক: osaps.bou.edu.bd
  • ই-মেইল: help.osaps@bou.edu.bd
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.bou.edu.bd

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি তথ্য ২০২১-২০২২

বাউবি এসএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় নোটিশ ২০২১-২০২২

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) এসএসসি প্রোগ্রামে ২০২১-২০২২ অনলাইনে আবেদনের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রদত্ত তথ্য পূরণ করে বিকাশ, রকেট বা শিওরক্যাশ এর মাধ্যমে বাউবি নির্ধারিত ফি ও সংশ্লিষ্ট চার্জ প্রদান করতে হবে। 

ভর্তির ন্যূনতম যোগ্যতা: উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তিতে বর্ণিত আছে বাংলাদেশ সরকার স্বীকৃত যে কোনো প্রতিষ্ঠান থেকে ন্যূনতম জেএসসি-জেডিসি বা সমমানের অষ্টম শ্রেণীর পরীক্ষায় কমপক্ষে পাস নম্বর থাকলেই চলবে। অর্থাৎ জেএসসি অষ্টম শ্রেণি সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সকল শিক্ষার্থীরা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এসএসসি প্রোগ্রামে আবেদন করতে পারবে। 

বিশেষ দ্রষ্টব্যঃ আবেদনের জন্য বয়স বা শিক্ষাবিরোধী সংক্রান্ত কোন বিধি-নিষেধ থাকবে না।

ফি জমাদানের মাধ্যমঃ বিকাশ মার্চেন্ট একাউন্ট নাম্বারঃ 01756045166। শিওর ক্যাশ মার্চেন্ট একাউন্ট নাম্বারঃ 017865249175। ডিডিবিএল নেক্সাস ডেবিট কার্ড। রকেট এর মাধ্যমে ফি জমা দেওয়া যাবে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এসএসসি ভর্তি ফি: Online -এ আবেদন ফি  ১০০ টাকা। রেজিস্ট্রেশন ফি ১৫০  টাকা। কোর্স ফি (প্রতি কোর্স ৫২৫/- করে) ৩,৬৭৫ টাকা। তথ্য ও যোগাযােগ প্রযুক্তি (আবশ্যিক) ব্যবহারিক ফি’ ১০০ টাকা। একাডেমিক ক্যালেন্ডার ফি ৫০ টাকা। ডিজিটাল/প্লাস্টিক আইডি কার্ড ফি ২০০ টাকা। পরীক্ষা ফি (প্রতি কোর্স ৫০/- করে) ৩৫০ টাকা। প্রথম বর্ষ নম্বরপত্র ফি ৭০ টাক। মােট ভর্তি ফি (ন্যূনতম) ৪,৬৯৫ টাকা [বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের দুটি ব্যবহারিক কোর্সের জন্য অতিরিক্ত ২০০/- টাকা হারে জমা দিতে হবে]

অনলাইনে ভর্তির প্রক্রিয়াঃ ভর্তি কার্যক্রম চারটি ধাপে সম্পন্ন করতে হয়। তবে অনলাইনে আবেদনের জন্য সর্বপ্রথম আপনাকে নির্বাচন করতে হবে আপনি কোন শাখায় ভর্তি হবেন?. মানবিক, ব্যবসায় নাকি বিজ্ঞান। অর্থাৎ গ্রুপ নেম সিলেক্ট করতে হবে এরপর রিজিওনাল সেন্টার এবং সাব রিজিওনাল সেন্টার অর্থাৎ জেলা ও উপজেলার নাম ও স্টাডি সেন্টার এর নাম সংগ্রহ করতে হবে।

আপনার নিজের নাম, আপনার বাবা ও মায়ের নাম অর্থাৎ আপনার অভিভাবকের নাম, জন্ম তারিখ, জন্ম স্থানের নাম এবং সেই সাথে কোন কোটা থাকলে সেটার নাম, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, রক্তের গ্রুপ, আপনার ভোটার আইডি কার্ড বা জন্ম নিবন্ধন কার্ড, সেই সাথে আপনার মোবাইল নম্বর এবং একটি ইমেইল এড্রেস সংযুক্ত করতে হবে। 

শুধু তাই নয় সেই সাথে আপনার সদ্য সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি। আপনার জেএসসি-জেডিসি অষ্টম শ্রেণির পরীক্ষার রোল নম্বর গ্রুপ নম্বর পাশের সন জিপিএ পয়েন্ট বোর্ড ও কলেজের নাম উল্লেখ করতে হবে।

বিশেষ দ্রষ্টব্যঃ আপনার কোন চাকরি থাকলে সেটার কিছু তথ্যাবলী উল্লেখ করতে পারবেন। তবে এটা দিলেও হবে না দিলেও চলবে

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বাউবি এসএসসি অনলাইনে ভর্তির জন্য http://osaps.bou.edu.bd -এ প্রদত্ত তথ্য পূরণ করা শেষে SMS এর মাধ্যমে Temporary User ID & Password পাওয়া যাবে এরপর Payment Option এ মানবিক/ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য ৪, ৬৯৫/- এবং বিজ্ঞান বিভাগের ও ৪,৮৯৫/- ও চার্জ/কমিশন/বিকাশ/ডিবিবিএল/শিওরক্যাশ এর মাধ্যমে প্রদান করতে হবে।

ট্রানজেকশন আইডি ও মোবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে একটি SMS ও E-mail a “Payment successful message পাওয়ার মাধ্যমে online আবেদন সম্পন্ন হবে Successful SMS পাওয়ার ক্ষেত্রে কোনো রকম সমস্যা হলে ০৩(তিন) কার্য দিবসের মধ্যে OSAPS এর helpline নম্বরে অবহিত করতে হবে।

Temporary User ID ও Password ব্যবহার করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, জাতীয় পরিচয় পত্র/জন্ম সনদ এবং পাসপোর্ট সাইজ ছবি ০১/১০/২০১৯ থেকে ৩১/১২/২০১৯ তারিখের মধ্যে সংশ্লিষ্ট স্টাডি সেন্টারে জমা দিতে হবে।

হেল্পলাইন নম্বরঃ ভর্তি সংক্রান্ত যেকোন তথ্য বা ভর্তির জন্য অনলাইনে আবেদনের সময় কোন সমস্যার সম্মুখীন হলে নীচের উল্লেখিত হেল্পলাইন নম্বর পেতে যোগাযোগ করতে পারেন।

+8801635832845

+8801907451614

+8801635832846

সকাল ৯.০০ ঘটিকা – দুপুর ১.০০ ঘটিকা

+8801907451612 

দুপুর ২.০০ ঘটিকা – বিকাল ৬.০০ ঘটিকা

  • 0163832845, 01705897988,  01907451614 (9 am to 1 pm)
  • 0163582846 , 01907451612 , 01705897917 (2 pm to 6 pm)

যেকোনো বিজ্ঞপ্তির পরবর্তী আপডেট পেতে এবং নিত্য নতুন চাকরির খবর পেতে আমাদের সাথে ফেসবুক পেজে যুক্ত হোন। ধন্যবাদ

Ruhul
Ruhulhttps://allgovtjobcircular.com
আমি শিক্ষা নিয়ে কাজ করি। লিখালিখি করতে ভালোবাসি। সেই সাথে ভালোবাসি মুক্তভাবে ঘুরে বেড়াতে। ব্লগিং আমার প্যাশন এবং ভালো লাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x