বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশ

বাংলাদেশ বিমান বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার Bangladesh Air Force Job Circular 2022: উপলক্ষে এইমাত্র একটি হট নিউজ প্রকাশ পেয়েছে। বাংলাদেশ বিমান বাহিনী তাদের নিজস্ব কর্তৃপক্ষ কর্তৃক বিমানসেনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২-এর শূন্যপদে নিয়োগের উদ্দেশ্যে প্রকৃত যোগ্যতাসম্পন্ন বাংলাদেশী নাগরিকদের নিকট হতে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করার আহ্বান জানানো যাচ্ছে।

বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

বাংলাদেশ বিমান বাহিনী সার্কুলার ২০২২, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বিমান যুদ্ধক্ষেত্র, প্রধানত বাংলাদেশ অঞ্চলের বায়ু প্রতিরক্ষা নিয়ে কাজ করে। সেই সাথে বাংলাদেশ সেনাবাহিনীকে বায়ু সহায়তা প্রদান করে থাকে। দেশের জন্য কাজ করে যাওয়াই এদের প্রধান উদ্দেশ্য।

আর ঠিক সেই উদ্দেশ্য ও লক্ষে পৌঁছাতেই BIMAN BAHINI Niyog 2022: বাংলাদেশ বিমান বাহিনী ও অফিসার ক্যাডেট কিছুদিন পরপর নতুন সার্কুলার প্রকাশ করে থাকে। তাদের অফিসিয়াল সাইটের সার্ভার দুর্বল হওয়ার কারণে বিজ্ঞপ্তি পেতে অনেকেরই বেশ সমস্যায় পড়তে হয়। তাই সবার আগে বিজ্ঞপ্তি পেতে আমাদের সাইটে নিয়মিত খোঁজ রাখুন।

প্রতিষ্ঠানঃবাংলাদেশ বিমান বিমান বাহিনী
চাকরির ধরনঃসরকারি চাকরি
জেলাঃসকল জেলা
শুন্যপদঃ টি
পদের সংখ্যাঃ৭৮ জন
বয়সঃ১৮-৩০ বছর
শিক্ষাগত যোগ্যতাঃবিজ্ঞাপনে উল্লেখিত
আবেদন শুরুর তারিখঃ১৯ ফেব্রুয়ারি ২০২২
আবেদনের শেষ তারিখঃ০৯ সেপ্টেম্বর ২০২২
যোগাযোগের সম্ভাব্য তারিখঃ০১ জানুয়ারি ২০২৩
আবেদনের মাধ্যমঃঅনলাইন

দেখে নিনঃ সকল চলমান সরকারি চাকরির বিজ্ঞপ্তির তালিকা

বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

  • পদের নামঃ অফিসার ক্যাডেট
  • পদের সংখ্যাঃ বিজ্ঞপ্তিতে দেখুন
  • শিক্ষাগত যোগ্যতাঃ বিজ্ঞপ্তিতে দেখুন
  • আবেদন করুন এখানে

বিমান বাহিনী নিয়োগ 2022 সার্কুলার

বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার
বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার
বিমান বাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

চলমান চাকরিঃ

আবেদনের নিয়মাবলী ও শর্তাবলী

শিক্ষাগত যোগ্যতাঃ বিমানসেনা নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ Air force job circular 2022 এ আপ্লাই করতে চাইলে উক্ত ব্যাক্তির মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান ডিগ্রীধারী হতে হবে। সেই সাথে জিডিপিঃ উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং পদার্থ গণি-ম সেটার গ্রেড-‘এ’ এবং লজিস্টিক/এটিসি/ এডিডব্লিউসি/ মিটিওরলজিক্যালঃ উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং পদার্থ গণি-ম সেটার গ্রেড-‘এ’।

লজিস্টিক/এটিসি/এডিডব্লিউসি/মিটিওরলজিক্যাল প্রার্থীদের শাখা এক বছর প্রশিক্ষণ শেষে নির্ধারণ করা হবে। আর ফিন্যান্স উভয় পরীক্ষায় বিজ্ঞান শাখায় জিপিএ ৪.৫০ এবং পদার্থ গণি-ম সেটার গ্রেড-‘এ’। এডমিন উভয় পরীক্ষায় যে কোনো শাখায় জিপিএ ৪.৫০।

আবেদন পদ্ধতিঃ এয়ার ফোর্স জব সার্কুলার ২০২২ -এ আবেদনের জন্য সরাসরি  www.joinbangladeshairforce.mil.bd ওয়েবসাইটে Apply Now-এ ক্লিক করে পরবর্তী নির্দেশনা অনুযায়ী রেজিস্ট্রেশন করে ফি বাবদ ১,০০০/- টাকা পরিশোধ করা হলে রেজিস্ট্রিকৃত মোবাইল নম্বরে ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রেরণ করা হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড-এর মাধ্যমে ‘Login’ করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে।

আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট ও পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ক্লারসহ শার্ট পরিহিত ছবি হতে হবে), শিক্ষাগত যোগ্যতার সনদ ও অন্যান্য সনদের সত্যায়িত ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্রে জমা দিতে হবে।

আমরা ইতোমধ্যে আপনাদের আবেদনের প্রক্রিয়া বিস্তারিত জানিয়েছি। তবে এর পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনী বাফা কোর্স ২০২১ এর সুযোগটি হাতছাড়া না হওয়ার জন্য আরও কিছু নিয়ম মেনে আবেদন করুন। প্রথমত অনলাইন পদ্ধতিতে সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করুন।

এরপর এই ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে অনলাইনে আবেদনপত্র পূরণ ও প্রিন্ট করতে হবে। এরপর উক্ত আবেদনপত্র প্রাথমিক লিখিত পরীক্ষার নির্ধারিত তারিখে প্রয়োজনীয় সংখ্যক ছবি ও অন্যান্য সনদের ফটোকপিসহ বিমান বাহিনী তথ্য ও নির্বাচনী
কেন্দ্রে জমা দিতে হবে।

সকল শিক্ষাগত যোগ্যতার সাময়িক সনদ, প্রশংসাপত্র এবং নম্বরপত্রসমূহের সত্যায়িত ফটোকপি। নাগরিকত্ব, চারিত্রিক সনদ, বৈবাহিক অবস্থা ও স্থায়ী ঠিকানার সনদ জমা দিতে হবে। উক্ত সনদ স্ব-স্ব ইউনিয় পরিষদ/মিউনিসিপ্যাল চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার অথবা ৯ম বা তার উপরের গ্রেডের সরকারি কর্মকর্তার নিকট হতে আনতে হবে।

উক্ত সনদের সাথে সনাক্তকারীর মোবাইল নম্বর সংযুক্ত করতে হবে। সেই সাথে সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের ১২ কপি সত্যায়িত ছবি (অবশ্যই ল্যাব প্রিন্ট করতে হবে)। বর্তমান অথবা সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ। চাকরিরত প্রার্থীদের ক্ষেত্রে বসব কর্মস্থল/প্রতিষ্ঠানের প্রধানের নিকট হতে প্রার্থীতার জন্য অনুমতিপত্র।

স্থায়ী ঠিকানার প্রমাণ স্বরুপ জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি। প্রযোজ্য ক্ষেত্রে সমমানের শিক্ষাগত যোগ্যতার বিষয়ে সংশ্লিষ্ট ইকুইভ্যালেন্স কমিটি কর্তৃক প্রদত্ত ইকুইভ্যালেন্স সনদের সত্যায়িত ফটোকপি।

প্রশিক্ষণ ও কমিশন: বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহসহ বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে ০৩ বছর মেয়াদী প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদবীতে নিয়মিত কমিশন প্রদান করা হবে। কমিশনপ্রাপ্তির পরবর্তী ০১ বছরসহ মােট ০৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) ডিগ্রি প্রদান করা হবে।

বেতনস্কেলঃ প্রশিক্ষণকালীন অফিসার ক্যাডেটদের মাসিক বেতন ১০,০০০.০০ টাকা এবং প্রশিক্ষণ শেষে পদবি অনুসারে আকর্ষণীয় বেতন ও ভাতাদি প্রাপ্য।

প্রার্থীর জন্য অযোগ্যতা: সেনা/নৌ/বিমান বাহিনী অথবা অন্য কোন সরকারি চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ।আইএসএসবি পরীক্ষায় দু’বার স্ক্রীন্ড আউট অথবা দু’বার প্রত্যাখ্যাত (একবার স্ক্রীন্ড আউট এবং একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবে)।

যে কোন ফৌজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত।সিএমবি অথবা আপীল মেডিক্যাল বোর্ড কর্তৃক প্রত্যাখ্যাত।বয়স ১৯ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযোগ্য নয়।ল্যাসিক অপারেশনের তারিখ হতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে ন্যূনতম ৬ (ছয়) মাস অতিবাহিত হতে হবে।

নির্বাচন পদ্ধতি:

(১) প্রাথমিক লিখিত পরীক্ষা: আইকিউ, ইংরেজি, গণিত ও পদার্থ।
(২) প্রাথমিক ডাক্তারী পরীক্ষা।
(৩) প্রাথমিক মৌখিক পরীক্ষা।
(৪) আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি)।
(৫) কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা।
(৬) ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদ (সিএফএসবি)।

অন্যান্যা যোগ্যতাঃ

নাগরিকত্বঃ বাংলাদেশী পুরুষ ও মহিলা নাগরিক।

  • পুরুষ প্রার্থীদের জন্য
  • উচ্চতাঃ কমপক্ষে ৬৪ ইঞ্চি।
  • বুকের মাপঃ কমপক্ষে ৩২ ইঞ্চি
  • প্রসারণ: ২ ইঞ্চি।
  • মহিলা প্রার্থীদের জন্য
  • উচ্চতাঃ জিডি(পি) কমপক্ষে ১৪ ইঞ্চি।
  • অন্যান্যঃ কমপক্ষে ৬২ ইঞ্চি।
  • বুকের মাপঃ কমপক্ষে ২৮ ইঞ্চি
  • প্রসারণ: ২ ইঞ্চি।
  • ওজন: বয়স ও উচ্চতা অনুযায়ী ।
  • চোখ: জিডি(পি) শাখার প্রার্থীদের জন্য দু’চোখের দৃষ্টিশক্তি ৬/৬ এবং Color Perception Standard I অন্যান্য শাখার প্রার্থীদের জন্য বিধি অনুসারে। wwwgrebd.com
  • বয়সসীমাঃ ১৬ বছর ৬ মাস হতে ২২ বছর (০৬ সেপ্টেম্বর২০২২ তারিখে), বয়সের ক্ষেত্রে হলফনামা গ্রহণযোগ্য নয়।

বাংলাদেশ বিমান বাহিনীতে, বিমান সেনা, এমওডিসি (এয়ার) পদে কেবলমাত্র সংবাদপত্রে এবং বিমান বাহিনী ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখিত তাবিখ ও স্থান অনুযায়ী ইউনিফরম পরিহিত এবং পরিচয়পত্র বহনকারী টিমের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হয়। ভর্তির ব্যাপারে যে কোনো সুপারিশ প্রার্থীর অযোগ্যতা বলে বিবেচিত হবে।

নিয়নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ এ যুক্ত হোন।

Setu Rani
Setu Ranihttps://allgovtjobcircular.com/
আমি সেতু। অনার্সে পড়ুয়া মেয়ে আমি। আমার গল্প লিখতে অনেক ভালো লাগে সেই সাথে ভালো লাগে নতুন নতুন শিখতে। আমি ব্লগিং, এসইও এবং লিখালিখি তে পারদর্শী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles

x