একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ | এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩, এইচএসসি অ্যাপ্লিকেশন সিস্টেম ২০২২-২০২৩। সম্প্রতি এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ সকলকে অভিনন্দন। আপনার মাধ্যমিক স্তরের সফল সমাপ্তির পর এখন আপনি উচ্চ মাধ্যমিক শিক্ষার জন্য উঠে গেছেন। কলেজ জীবন মানে আপনার ভবিষ্যতের জন্য আরও একটি নতুন বীজ বপন করা এবং আপনার কাঙ্ক্ষিত স্বপ্নে এগিয়ে যাওয়া। এই সময়ে, আপনি আপনার স্বপ্ন ছড়িয়ে দিতে চান যা আপনি এত দিন ধরে আপনার মনে বহন করছেন। আপনারা সকলেই এই পর্যায়ে আপনাদের প্রাণবন্ত এবং উজ্জ্বল জীবন পার করছেন। তাই ফলাফল পাওয়ার পরপরই আপনাকে ২০২৩ সালের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য লড়াই করতে হবে। আরও দেখুনঃ এসএসসি পরীক্ষার ফলাফল ২০২২

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য কীভাবে আবেদন করবেন, ভর্তি পরীক্ষা কেমন হবে ইত্যাদি নিয়ে আপনি অবশ্যই চিন্তিত। কলেজে ভর্তির বিষয়ে আপনার মনে এমন প্রশ্ন থাকা স্বাভাবিক। তবে আপনাকে আর এই নিয়ে চিন্তা করতে হবে না। আমরা আপনাকে কলেজে ভর্তির জন্য বিস্তারিত নির্দেশিকা প্রদান করব। আপনি যদি আমাদের নির্দেশিকা অনুসরণ করেন, তাহলে পুরো প্রক্রিয়াটি আপনার কাছে বেশ সহজ বলে মনে হবে। আসুন আমরা এখন একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম সম্পর্কে সমস্ত বিবরণ জানি।

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

ভর্তি প্রক্রিয়া কেমন হবে তা নিয়ে হয়তো অনেকেই চিন্তিত। কিন্তু শিক্ষা মন্ত্রণালয় আপনাদের স্বস্তির জন্য খবর প্রকাশ করেছে। গত বছরের মতো এবারও এসএসসি বা সমমানের ফলাফলের ভিত্তিতে ভর্তির ব্যবস্থা থাকবে। কোন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত একাদশ শ্রেণির ভর্তি ২০২২ নীতিমালায় এ তথ্য পাওয়া গেছে। আরও দেখুনঃ এইচএসসি রেজাল্ট ২০২২ সকল বোর্ড (মার্কশীট সহ দেখুন)

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩
একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩
একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩
একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩
একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

একাদশ শ্রেণীতে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ নীতিমালা

প্রথম ধাপে, আপনাকে ০৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে হবে। তবে, যে সমস্ত শিক্ষার্থীরা ফলাফল সংশোধনের জন্য আবেদন করেছে তারা ৮ থেকে ১৫ জানুয়ারি ভর্তির জন্য আবেদন করতে পারবে। তারপর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে ০১ ফেব্রুয়ারি থেকে ০৮ ফেব্রুয়ারি। তৃতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে ১১ ফেব্রুয়ারি।

  • আবেদন শুরু: ৮ই ডিসেম্বর 2022
  • আবেদনের শেষ তারিখ: ১৫ ডিসেম্বর 2022
  • ফলাফলের তারিখ: ২৯শে জানুয়ারী
  • ভর্তি শুরু: ১৯ ফেব্রুয়ারি
  • ভর্তির শেষ তারিখ: ২৪ ফেব্রুয়ারি

একাদশ শ্রেণিতে কারা ভর্তি হতে পারবে, সে বিষয়ে নীতিমালা বেঁধে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তাদের প্রকাশিত নীতিমালা অনুসারে, আমরা বুঝতে পারি যে যে কোনো শিক্ষা বোর্ড থেকে ২০২০, ২০২১ এবং ২০২২ সালে যারা এসএসসি বা সমমানের পরীক্ষায় পাস করেছে তারা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবে। এগুলো ছাড়া যারা আগের বছরে পাশ করেছে তারা আবেদন করতে পারবে না। তবে বাংলাদেশে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০২০, ২০২১ এবং ২০২২ সালে যারা এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারাও আবেদন করতে পারবেন। কোন বিদেশী বোর্ড বা অনুরূপ প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণদের সনদ ঢাকা শিক্ষা বোর্ড নির্ধারণ করবে। এরপর সাধারণ শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রেও নীতিমালা প্রযোজ্য হবে।

গ্রুপ চয়েস পদ্ধতি

বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন গ্রুপে ভর্তির বিষয়ে নির্দেশনা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। তাহলে আসুন নিচের বিষয়গুলো দেখে নেওয়া যাক কে কোন গ্রুপের জন্য আবেদন করতে পারবে।

এসএসসি স্তরে যাদের বিজ্ঞান ছিল তারা একাদশ শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য থেকে যেকোনো একটি বেছে নিতে পারবে। এসএসসি লেভেলে যাদের কমার্স ছিল তারা বাণিজ্য ও মানবিক গ্রুপে ভর্তি হতে পারত। আপনি যদি এসএসসিতে মানবিক বিষয়ে পড়ে থাকেন তবে আপনি বাণিজ্য ও মানবিক গ্রুপে ভর্তি হতে পারেন। মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা বিজ্ঞান পড়তে না পারার যৌক্তিক কারণও রয়েছে। আর কারণগুলো হলো- আসলে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশোনার জন্য বিজ্ঞানের অনেক বিষয়ে ৭ পয়েন্ট থাকা বাধ্যতামূলক। শুধুমাত্র HSC লেভেলে বিজ্ঞানে পড়লে গোল্ডেন A+ পাওয়ার পর আপনি পাবেন ৫ পয়েন্ট। তাহলে বাকি ২ পয়েন্ট কোথা থেকে পাবেন? যে কারণে মানবিক ও বিজনেস স্টাডিজের শিক্ষার্থীদের বিজ্ঞানে পড়ার অনুমতি নেই।

আশা করি, আমরা আপনাকে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ সংক্রান্ত যথেষ্ট তথ্য দিতে সক্ষম হয়েছি। আমরা আমাদের নির্দেশিকাতে ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছি এবং আপনাকে ভর্তির জন্য যোগ্যতা অর্জন করতে হবে এবং কখন আবেদন করতে হবে সে সম্পর্কে তথ্য উপস্থাপন করেছি। ভর্তি হতে কত খরচ হবে, ক্লাস কবে থেকে শুরু হবে ইত্যাদি নিয়ে আমাদের আলোচনা থেকে আমরা কিছুই বাদ রাখিনি। আমাদের রিভিউ যদি কোন সুবিধা পেতে পারে, তাহলে আমাদের প্রচেষ্টা সার্থক হবে। আসলে, একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়াটি একটি সহজ উপায়। আপনাকে কেবল ধাপে ধাপে নির্দেশিকাগুলি অনুসরণ করতে হবে। তবেই এটি আপনার কাছে পরিষ্কার হবে। পরিশেষে, যারা উচ্চ মাধ্যমিক স্তরে ভর্তি হতে যাচ্ছেন তাদের জন্য শুভ কামনা।

Mitu Khatun
Mitu Khatun

আমি মিতু। সবসময় লিখালিখি করতে ভালোবাসি। আর ভালোবাসি স্বাধীনভাবে বেচে থাকতে।

Articles: 211

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *